আমি কোলহারা কলংকীনি – মওদুদ

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক :

কসাই কাদের মোল্লার আপীলের রিভিউ শেষ করে তারপর মৃত্যুদন্ড দেয়ার আহবান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ । তিনি বলেন, “এতে করে কাদের মোল্লাকে বাঁচানোর একটা সম্ভাবনা দেখা দিতে পারে। রিভিউ শেষ করা এবং রায় কার্যকর করার আগেই এই সরকারের মেয়াদ শেষ হয়ে যাবে। তারপর আর এসব বিচার টিচার থাকবে না। তখন দেশে শান্তি প্রতিষ্ঠিত হবে, মানবাধিকার প্রতিষ্ঠিত হবে।”

মওদুদ আরো বলেন, “পঁচাত্তরের পর কিছুদিন দেশে শান্তি ছিলো। এরশাদের আমলেও বেশ ভালো শান্তি ছিলো। কিন্তু যেদিন এরশাদ আমাকে কনডম আনতে ফার্মেসিতে পাঠিয়েছে, সেদিন থেকে দেশে আর শান্তি নাই। শান্তি প্রতিষ্ঠার জন্য, একটু মানবাধিকার প্রতিষ্ঠার জন্য আমি বিএনপিতে যোগ দিই। বিএনপির সাথে রাজাকার আছে। আমি রাজাকারে যোগ দেই। তারপর ২০০১ সালের নির্বাচনের পর দেশে শান্তি আসে, মানবাধিকার আসে।”

তারপর আবার দেশের আকাশে কালোমেঘ দেখা যায়। বাকশালীরা ক্ষমতায় এসে অশান্তি শুরু করে। কসাই থেকে শুরু করে আলেম, আলেম থেকে শুরু করে অধ্যাপক, অধ্যাপক থেকে শুরু করে সোনা ব্যবসায়ী, কেউ বাদ যায়নি। যারে তারে ধরে বিচার করতে থাকে।

দুঃখের সাথে ব্যরিস্টার মওদুদ বলেন, “বিএনপিতে যোগ দেয়ার পর আমি ছিলাম রাজাকারের কোল বালিশ। আমি তাদের আনন্দ দিতাম, তারা আমাকে আনন্দ দিতো। কিন্তু আজ আমার সব কোল বাকশালের জেলে। কোল হারিয়ে এখন আমি কোলহারা কলংকীনি!”

নিজেকে একজন নিরেপক্ষ আইনজীবী হিসেবে দাবি করেন মওদুদ। তিনি বলেন, “কিছুদিন আগে যুবদলের ছেলেরা আমায় জুতো মেরে তুলো বের করে দিয়েছে। সেই তুলো ওরা আকাশে উড়িয়ে দেয়। আমি কিচ্ছু বলিনি।” এ সময় তিনি কিছুটা আবেগাপ্লুত হয়ে এই প্রতিবেদকের দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকেন।

অবস্থা বেগতিক দেখে এই প্রতিবেদক যখন মওদুদের চোখের জল মুছে দিতে যায়, তখন তিনি পেছনে সরে গেয়ে উঠেন, “আমারে কেও ছোঁয়োনাগো স্বজনী…।”

2 Comments to “আমি কোলহারা কলংকীনি – মওদুদ”

  1. na haisha parlam na ami khankir nam sunse dekhena ajke deklam

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: