আওয়ামী লীগ রাজাকার মুক্ত হবে না: কাদের সিদ্দিকী

গামছা প্রদর্শনীর একাংশ

নিজস্ব প্রতিনিধি

কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তম বলেছেন, “সব দল রাজাকার মুক্ত হতে পারলেও আওয়ামী লীগ কখনোই হতে পারবে না।” শুক্রবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির কনফারেন্স কক্ষে মুক্তচিন্তা ফোরামের উদ্যোগে আয়োজিত গামছা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি  এসব কথা বলেন।

তিনি বলেন, “যুদ্ধাপরাধের বিচার করতে হলে আগে আমার বিচার করতে হবে। পরে জাতির জনকেরও যুদ্ধাপরাধের দায়ে বিচার করতে হবে। কারণ বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন, আমি কথায় কথায় তাকে ঢাল হিসেবে ব্যবহার করতে পারতাম না।”

তিনি বলেন “আমাকে রাজাকার বলা হয়েছে।  আমি কেন রাজাকার হয়েছি, তা সবাই জানলেও আওয়ামী লীগ জানে না। আওয়ামী লীগকে রাজাকারমুক্ত হতে হলে জামায়াতকে সমর্থন দিতে হবে। মুরুব্বীরা বলেছেন কাঁটা দিয়ে কাঁটা তুলতে হয়।” গরমে গরম কাটা যায়, যোগ করেন তিনি।

তিনি আরো বলেন, “যখন মুক্তিযুদ্ধ হয়েছিলো, তখন এ দেশে মানবাধিকার কমিশন ছিলো না। এখন যুদ্ধাপরাধীদের বিচারের সময় দেশে মানবাধিকার কমিশন আছে। মিজানুর রহমান বসে বসে কী করে?”

তিনি রাষ্ট্রপতির বয়স সম্পর্কে মন্তব্য করে বলেন, “উনার বয়সে গিয়েও আমি খালেদা জিয়ার পেছনে দৌড়াতে পারবো, আর উনি সেনাবাহিনীর অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। উনার উচিত এরশাদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করা।”

তিনি দাবি করে বলেন, “সত্যিকার অর্থে যদি নিবার্চন কমিশন গঠনের চিন্তাই থাকতো  তবে রাষ্ট্রপতিকে দিয়ে নয়, প্রধানমন্ত্রী নিজেই সংলাপের দায়িত্ব নিতেন। আর সেটাই  ফলপ্রসূ হতো।” এসময় তিনি আরো বলেন, “আর যদি প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিতেন, তাহলে আমি বলতাম ‘সত্যিকার অর্থে যদি নিবার্চন কমিশন গঠনের চিন্তাই থাকতো  তবে প্রধানমন্ত্রী নিজে নয়, রাষ্ট্রপতিকে দিয়েই সংলাপের দায়িত্ব নিতেন। আর সেটাই  ফলপ্রসূ হতো।”

সরকার বিরোধী আন্দোলন সম্পর্কে বলেন, “বিরোধী দলকে দেশে মিছিল মিটিং করতে দেয়া হচ্ছে না। এর পর মানুষ বোমা নিয়ে বের হবে। পাকিস্তানিরা যেমন বাঙ্গালিকে ফেরাতে পারেনি তেমনি সরকার বিরোধী দলকে ফেরাতে পারবে না। একাত্তরে পুরুষের নেতৃত্বে প্রথম মুক্তিযুদ্ধ করেছি, এবার নারী নেতৃত্বে দ্বিতীয় মুক্তিযুদ্ধ করবো।”

তিনি আরো বলেন, “বাংলাদেশে সব দলই রাজাকারমুক্ত হতে পারে তবে আওয়ামী লীগ কখনো রাজাকার মুক্ত হবে না। কারণ জামায়াতকে সমর্থন দেয়ার মতো সাহস আওয়ামীলীগের নেই।”

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: