চারদলীয় জোটের আন্তর্জাতিক মেরুকরণ হচ্ছে

রাজনৈতিক প্রতিনিধি

বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সম্প্রসারিত করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এ ব্যাপারে জোটভুক্ত দলগুলো একমত হয়েছে বলে বিএনপির দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছে। সূত্রটি জানায়, লিবারেল ডেমোক্রেটিক পার্টিকে (এলডিপি) জোটভুক্ত করার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত।

এছাড়াও বিএনপি আরো কয়েকটি ছোট দলকে জোটে অন্তর্ভুক্ত হতে আগ্রহী। এসব দলের মধ্যে ব্রিটেনের লিবার পার্টি, ঢাকার মলম পার্টি, পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস, ইরাকের বাথ পার্টি এবং নোয়াখালীর শীতল পাটি অন্যতম।

বিএনপি চাইছে শুধু নিবন্ধিত রাজনৈতিক দলকে অন্তর্ভুক্ত করতে। এ জন্য আরও কয়েকটি দলের সঙ্গে আলোচনা চলছে। এর বাইরে অনিবন্ধিত রাজনৈতিক দলকে জোটের সহযোগী বা সমমনা হিসেবে রাখা হবে। এ লক্ষ্যে ডেসটিনি ২০০০ লিমিটেড এবং বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’র সাথে যোগাযোগ চলছে বলে জানা যায়। উল্লেখ্য চিত্র নায়িকা ময়ুরী ইতোমধ্যে তার দল নিয়ে চারদলীয় জোটে যোগ দিয়েছেন।

চারদলীয় জোটের একাধিক নেতা জানান, এলডিপির আগ্রহের কারণে জোট সম্প্রসারণের উদ্যোগ গতি পেয়েছে। জানতে চাইলে এলডিপির যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম প্রথম আলোকে বলেন, খুব শিগগির বিএনপির নেতাদের সঙ্গে তাঁদের বৈঠক হবে। এলডিপিসহ আর কয়েকটি দল নিয়ে জোট সম্প্রসারণের বিষয়টি এখন চূড়ান্ত। আগামী আন্দোলন কর্মসূচি ঘোষণার আগেই জোট সম্প্রসারণের বিষয়ে ঘোষণা দেওয়া হতে পারে।

জোটের একাধিক সূত্র জানায়, গত বৃহস্পতিবার চারদলীয় জোটের বৈঠকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জোট সম্প্রসারণের আলোচনা উত্থাপন করেন। তিনি সরকারবিরোধী আন্দোলন জোরদার করতে জোটের সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন এবং আওয়ামীলীগকেও চারদলীয় জোটে আসার আহবান জানান। আওয়ামীলীগের উদ্দেশ্যে তিনি বলেন, “শহীদ জিয়ার আদর্শে থেকে শেখ মুজিবের স্বপ্ন বাস্তবায়ন করা এখন সময়ে দাবি।”

জোট সম্প্রসারণের পর জামায়াতের অবস্থান নিয়ে জটিলতা দেখা দিয়েছে। জামায়াত বলছে আওয়ামীলীগ যদি চারদলীয় জোটে না আসে, তাহলে জামায়াতও জোটে থাকবে না। জামায়াত, বিএনপি, আওয়ামীলীগ এবং জাতীয় পার্টির সমন্বয়ে চারদলীয় জোট গঠনের পক্ষে জামায়াত ইসলামী।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: