লাইফস্টাইল টিপস :: যেভাবে হবেন একজন সচেতন নাগরিক

একজন সচেতন নাগরিক

আমাদের প্রত্যেকের উচিত একজন সচেতন নাগরিক হওয়া। কিন্তু ঠিক কিভাবে সচেতন নাগরিক হতে হয়, এটা আমরা অনেকেই জানি না। এ বিষয়ে মো: সুপ্রভাত সাঈদী’র গ্রন্থনায় আমাদের আজকের বিশেষ টিপস :: যেভাবে হবেন একজন সচেতন নাগরিক :

স্বাধীনতা যুদ্ধে এ দেশের মানুষের বিপক্ষে অবস্থানকারীদের জন্য হৃদয়ের ভেতরে সফট কর্ণার থাকতে হবে। বলতে হবে “ওরা একাত্তরে ভুল করলেও এখন ওদের চেয়ে দেশপ্রেমিক আর নেই।”

প্রবীণদের জন্য সীমাহীন ভালোবাসা থাকতে হবে। মাত্রাটা জেনে নিন- ঠিক যতটুকু ভালোবাসা থাকলে গোলাম আজম, নিজামী, মুজাহিদ, সাঈদীদের ফাঁসি নিয়ে আপনি মানবাতাবাদী হতে পারেন, ঠিক ততটুকু। বলতে হবে “যৌবনের ভুলের কারণে এ বৃদ্ধ মানুষগুলোর উপর অত্যাচার না করলেই নয়!”

স্বাধীনতা যুদ্ধে আমাদের বিপক্ষে অংশ নেয়া পাকসেনাদের মধ্যে কেউ ভালো ছিলো কিনা, এটার খোঁজ নিতে হবে। এবং অবশ্যই মেহেরজান সিনেমাকে একটি সাহসী সিনেমা বলে সমর্থন করতে হবে। জোর গলায় বলতে হবে “আমরা সাদাকে সাদা এবং কালোকে কালো বলতে পারি!”

বাংলাদেশ বনাম পাকিস্তানের ক্রিকেট ম্যাচে পাকিস্তানের সাপোর্ট করতে হবে। এটা নিয়ে কেউ কিছু বলতে গেলে একটু পিছলামি করে “আরে ভাই, সাপোর্টের কি আছে। বড় ভাইদের সাথে ছোট ভাইদের খেলা হচ্ছে। ভাইয়ে ভাইয়ে যুদ্ধ হয় নাকি!” এসময় নিজের মা এবং বোনের যৌনাঙ্গ বন্ধক রাখতে হবে। কারণ মুক্তিযুদ্ধের সময় কথিত বড় ভাইয়েরা আমাদের মা বোনদের পা ছুঁয়ে সালাম করেছে এবং তাদের জানমালের নিরাপত্তা দিয়েছে।

বাংলাদেশ ভারত ক্রিকেট ম্যাচে ভারতকে সাপোর্ট করতে হবে। কেউ পুটকীর উপর লাত্থি মারলে বলতে হবে, “আরে ভাই মনের কষ্ট থেকে দেশের টীমের বিরোধিতা করি। আজ এতোদিন হয়ে গেলো আমরা বিশ্বকাপ জিততে পারি নাই!”

ইভ টিজিংয়ের জন্য মেয়েদের দায়ী করতে হবে। একটি ছেলে নিজের পছন্দমতো বাহারি ঢঙয়ের পোষাক পরে ঘুরতে পারলেও একটি মেয়ে বোরকা ছাড়া ঘুরতে পারবে না। পুরুষের চরিত্র ঠিক রাখার দায়িত্ব নারীর হাতে তুলে দিতে হবে। বলতে হবে “মেয়েগুলো নষ্ট। ওদের উঁচা বুক দেখলে আমি স্থির থাকতে পারি না। ঝরে যায়!”

নিজের মা এবং বোনকে ঈশ্বরের আসনে বসিয়ে নিয়ে পূজো করতে হবে। পাশাপাশি বলতে হবে “নারীরা সব নষ্টের মূল। একজন পুরুষের জীবন ধ্বংসের জন্য নারীই যথেষ্ট।” নিজের বোনের যেকোন অপকর্মকে ভুল হিসেবে মেনে নিয়ে ধামাচাপা দিতে হবে। অন্যের বোনের যেকোন ভুলকে অপকর্ম বানিয়ে তাকে দোররা মারতে হবে।

একজন পুরুষ হিসেবে বাজারে আসা সর্বশেষ দেশী গার্ল হিডেন ক্যাম ভিডিওর খোঁজ খবর রাখতে হবে। ভিডিও দেখতে দেখতে হস্তমৈথুন করতে হবে এবং বলতে হবে “ধুর মাগী!” তারপর সে ভিডিও নিয়ে ব্লগে ফেসবুকে লিখতে হবে, পাশাপাশি নারী সমাজের চৌদ্দগোষ্ঠী ধরে গাইল দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা রুমানার স্বামীর মৃত্যুর পর তার পক্ষে মানবতাবোধ জাগিয়ে তুলতে হবে। তার আগে পুরো ঘটনায় রুমানাই দায়ী- এর স্বপক্ষে কারণ খুঁজতে হবে। বলতে হবে “নিশ্চয় রুমানা পরকীয়া করতো, নইলে একজন পুরুষ কখনোই এতো হিংস্র হতে পারে না!”

মীরসরাই সড়ক দূর্ঘটনার জন্য দায়ী ট্রাকের হেলপারের ৫ বছর কারাদন্ডের পর তার পক্ষে দু’চারটে কথা ব্লগে ফেসবুকে লিখতে হবে। বলতে হবে এ দরিদ্র মানুষটির যদি আইনজীবি থাকতো, তাহলে হয়তো বিচারটা সুষ্ঠু হতো। তার পরিবার এখন কী করবে! এমন ভাবনার সময় আশেপাশে ভিক্ষুক থাকলে ২ টাকা দান করে আত্মার প্রশান্তি নিতে হবে।

আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন, তবে অবশ্যই বাসে হাফভাড়া দিবেন। এমনকি ডেটিং করতে যাওয়ার সময়ও। ২ টাকা ভাড়ার জন্য ঘন্টাখানেক সময় ঝগড়া করতে হবে। এবং নিজের স্টুডেন্ট আইডেন্টিটি সবসময় কাউকে ২ টাকা কম দেয়ার কাজে ব্যবহার করতে হবে।

প্রতিদিন কয়েকবার ঢাকা শহরকে গালি দিতে হবে। শুধু গালি দিলেই চলবে না, প্রতি মাসে মামাতো ভাই, খালাতো ভাই, পাড়াতো ভাইদের ঢাকায় আমদানি করতে হবে। বলতে হবে, “ওহরে… তোরাতো গ্রামে থেকে পঁচে যাবি। ঢাকায় চলে আয়, লাইফ চেঞ্জ হয়ে যাবে।”

ঘন্টাখানেক বাসের অপেক্ষায় থেকে বাসে উঠে দাঁড়িয়ে থাকবেন। কোনমতে দাঁড়ানো হয়ে গেলেই চেঁচিয়ে উঠবেন, “ওই হালারপো, আর কতক্ষণ খাড়ায়া থাকবি, বাস ছাড়!” আপনার মতো আরো অনেকেই বাসের অপেক্ষায় আছে, সেটা ভুলে যান। পারলেতো দাঁড় করিয়ে লোক নিচ্ছে কেন, এটা নিয়েও দু’চারটে বকা ছেড়ে দিন। আপনিতো শুয়ে শুয়েই যাচ্ছেন!

(চলবে)

One Comment to “লাইফস্টাইল টিপস :: যেভাবে হবেন একজন সচেতন নাগরিক”

  1. এই সব সচেতনদের জন্ত্রনায় তো অস্থির…

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: