বিলুপ্ত হতে যাচ্ছে ঢাকার শাহবাগ

ঢাকা দক্ষিণ এর শাহবাগ এলাকা (উপর থেকে)

ঢাকা দক্ষিণ প্রতিনিধি

ঢাকা সিটি কর্পোরেশনকে ২ ভাগ করার পর এবার নগরীর সাংস্কৃতিক প্রাণকেন্দ্র শাহবাগকে বিলুপ্ত করার চিন্তা করছে সরকার। সরকারের উচ্চ পর্যায়ের এক বৈঠকে আজ এ নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্র জানিয়েছে। বিশ্ববিদ্যালয় এলাকার ছবির হাটে ঢাকা দক্ষিণ এর জন্য চিড়িয়াখানা করার বিষয়েও আলোচনা হয় বৈঠকে।

বৈঠকে বিশেষ কিছু মানুষকে শাহবাগজীবি আখ্যায়িত করে প্রধানমন্ত্রী বলেন, “উঁনাদেরকে সম্মানের সাথে প্রত্যন্ত গ্রামে পাঠিয়ে দেয়া হবে। গ্রামীণ মানুষের কাজের ফাঁকে ফাঁকে গল্প কবিতা বক্তৃতা শুনিয়ে তাদের বিনোদনের যোগান দিয়ে উৎপাদনের রাজনীতিতে অংশ নেবেন তাঁরা। শাহবাগের চারণভূমিতে জাবর কাটার দিন পুরিয়ে আসলো বলে!” তবে বছরে একবার বাংলা একাডেমীর বইমেলায় আসার অধিকার কেড়ে নেবেন না বলে নিশ্চয়তা দিয়েছেন।

এ দিকে গোপন সূত্রে এমন খবর জানতে পেরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিশিষ্ট বুদ্ধিজীবি ব্রাত্য রাইসু বলেন, “সরকারের এমন সিদ্ধান্তের পষ্ট বিপক্ষে অবস্থান করছি। তবুও ভাবি, শাহবাগ দিয়ে আসলে কীইবা হয়!” এসময় তিনি সরকার এবং শাহবাগের বিরোধিতা করে একটি স্বরচিত কবিতা পাঠ করেন।

পাবলিক লাইব্রেরীকে সরিয়ে ডেমরায় এবং জাতীয় জাদুঘরকে সরিয়ে আবদুল্লাহপুরে নিয়ে যাওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। আজিজ সুপার মার্কেটের হোসিয়ারি শিল্পকে ঢাকার বাইরে গাজীপুর অথবা নরসিংদী এলাকায় স্থানান্তর করা হবে। এসব কার্যক্রম চালিয়ে নিতে আনুষ্ঠানিকভাবে বিএনপির সাহায্য চাওয়া হবে বলে সূত্র জানায়।

শাহবাগ এলাকার ভাসমান বুদ্ধিজীবিদেরকে বিশেষ পুনর্বাসন প্রকল্পের আওতায় নিয়ে আসতে সমাজকল্যাণ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে। প্রাথমিক অবস্থায় প্রতিদিন সকালে সংসদভবন এলাকায় পায়চারির জন্য নিয়ে যাওয়া হবে। পর্যায়ক্রমে ঢাকার অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকায় প্রশিক্ষণ ক্যাম্প স্থাপন করে বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষণের ব্যবস্থা করবে সরকার।

 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: