ডিম উৎপাদন বাড়িয়ে দিয়েছে দেশের হাস মুরগীরা

এ ছবির ক্যাপশন লাগে না। (কার্টুন কৃতজ্ঞতা - সুজন ভাই)

বিশেষ পাকিনিধি ।। ২৭ আগস্ট ২০১১

রমজানে প্রায় সব ভোগ্যপণ্যের দাম দফায় দফায় বেড়েছিলো। ডিমসহ নিত্য প্রয়োজনীয় কোন পণ্যই বাদ যায়নি দাম বাড়ার হামলা থেকে। রমজান শেষ হয়ে এলে এসব পণ্যের দাম কমতে শুরু করলেও ডিম নিয়ে নতুন সংকট সৃষ্টি প্রায় নিশ্চিত।

সম্প্রতি আদালতের এক নির্দেশে ইবনে সিনা হাসপাতালের চেয়ারম্যান ছাড়া কর্তৃপক্ষের সকল সদস্যকে গ্রেফতার শুরু হলে ডিম নিয়ে এ অনিশ্চতয়তা দেখা দেয়। উল্লেখ্য, ইবনে সিনা হাসপাতাল হচ্ছে ধর্মভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান মেসার্স জামায়াত ইসলামীর একটি লাভজনক প্রকল্প।

এ হাসপাতালে চিকিৎসার অবহেলায় শিশু মৃত্যুর ঘটনায় আদালত ইবনে সিনা ট্রাস্টি বোর্ডের সকল সদস্যকে গ্রেফতারের নির্দেশ দেয়। বোর্ডের চেয়ারম্যানের বয়স ৯৫ বছর, বিপর্যস্ত পশ্চাৎদেশে ডিম নিতে পারবেন না বলে তাকে গ্রেফতার না করতে বলা হয়েছে। ইতোমধ্যে ট্রাস্টি বোর্ডের ৬ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

বাজার বিশেষজ্ঞরা আশংকা করছেন মানুষের হাতে ডিম কেনার জন্য প্রচুর টাকা থাকলেও বাজারে ডিম থাকবে না। গ্রেফতারকৃত কুত্তার বাচ্চাদেরকে আন্ডিস থেরাপী দেয়ার কাজে প্রচুর ডিমের প্রয়োজন থাকায় বাজারে ডিমের বিপুল চাহিদা ইতোমধ্যেই সৃষ্টি হয়েছে।

এদিকে নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, দেশের সকল হাস মুরগী ডিম উৎপাদন কয়েক শতাংশ বাড়িয়ে দিয়েছে। হাস মুরগীরা তাদের বিদেশী বন্ধুদেরকে এদেশে বেড়াতে আসার আমন্ত্রন জানিয়েছে এবং বেড়াতে এসে প্রচুর ডিম পাড়ার অনুরোধ জানিয়েছে।

ডিম পাড়া হাস ও মুরগী কল্যাণ সমিতির মুখপত্র দৈনিক মগবাজারকে বলেন, কোনমতেই ডিম সরবরাহ কমতে দিবো না। এমনকি ৯৫ বছর বয়স্ক ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানকে গ্রেফতার করা হলেও ডিমের সংকট হবে না। মুখপত্র যোগাযোগমন্ত্রী আবুলকে অনুরোধ করেন চেয়ারম্যানের পুটকীর সড়কপথ মেরামত করে দিতে। যেন ঈদের আগেই ডিম তার গন্তব্যে পৌঁছাতে পারে।

2 Comments to “ডিম উৎপাদন বাড়িয়ে দিয়েছে দেশের হাস মুরগীরা”

  1. “আন্ডিস থেরাপী”তে উটপাখির ডিম ব্যবহার করা উচিত।
    ডিম সংকট থাকলে নারিকেল,তরমুজ,বাঙ্গি ব্যবহার করা যেতে পারে।
    ফল সংকট দেখা দিলে বাঁশ,সুপারী গাছ,নারিকেল গাছ পর্যাপ্ত পরিমানে ঢুকিয়ে দেয়া হোক।

    Like

  2. Kathal er session ta akhono thakle khub chomotkar hoito..😀

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: