অনেক কিছুই মনে করতে পারছেন না নিজামী

নিজস্ব পাকিবেদক ।। ৫ মে ২০১১

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী ধানমন্ডির সেফ হোমে জিজ্ঞাসাবাদে তদন্ত কর্মকর্তাদের সহযোগিতা করেছেন। তবে জিজ্ঞাসাবাদে ৪০ বছর আগের অনেক কিছু মনে করতে পারছেন না বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তা সানাউল হক।
বেলা সোয়া দুইটার দিকে সেফ হোম থেকে বেরিয়ে এসে তদন্ত কর্মকর্তা সানাউল হক জানান, সকাল ১০টায় জিজ্ঞাসাবাদ শুরু হয়। জিজ্ঞাসাবাদের আগে নিজামীর স্বাস্থ্যপরীক্ষা করা হয়। বেলা একটার সময় বিরতি দেওয়া হয়। এ সময় আবারও তাঁর স্বাস্থ্যপরীক্ষা করা হয়। পরীক্ষায় নিজামীর পায়ুপথের ছিদ্রসহ সবকিছু আগের মতোই ছিল।
সানাউল হক বলেন, ‘জিজ্ঞাসাবাদে নিজামী তদন্ত সংস্থাকে সহযোগিতা করেছেন। তবে তাঁর বয়স বেশি হওয়ায় ৪০ বছর আগের অনেক কিছু তিনি মনে করতে পারছেন না। একবার বলেন পাক সেনারা উনার উপরে উপবিষ্ট ছিলেন, আবার বলেন উনি উপরে ছিলেন। তবে ওই সময়ে পুটকী মারার বিষয়ে তিনি নিশ্চিত।’
তদন্ত কর্মকর্তা আরও বলেন, নিজামীকে মুক্তিযুদ্ধকালীন কিছু ভিডিও দেখানো হয়েছে। নিজামী বলেছেন, এগুলো গণহত্যার ভিডিও। তবে এর সঙ্গে তাঁর ভূমিকা ছিল কি না, সে সম্পর্কে বলতে গিয়ে তিনি ম্যা ম্যা করে ডেকে উঠেন এবং বিচিত্র অঙ্গভঙ্গি করেন।

প্রয়োগের আগে ডিম্ব পরীক্ষা করে দেখছেন পাকিস্তানের এক বিশেষজ্ঞ

একাত্তরের তাঁর ভূমিকা সম্পর্কে নিজামী তদন্ত কর্মকর্তাদের কাছে কী বলেছেন, সে বিষয়ে মন্তব্য করতে সানাউল হক নিজেও মৃদুস্বরে ম্যা ম্যা বলে ককিয়ে উঠেন।
তদন্ত কর্মকর্তা জানান, আজ বিকেল পাঁচটা পর্যন্ত নিজামীকে জিজ্ঞাসাবাদ করা হয়।
এর আগে আজ সকালে তদন্ত সংস্থার সমন্বয়কারী আবদুল হান্নান খান সাংবাদিকদের জানান, জিজ্ঞাসাবাদ কক্ষে শুধু তদন্ত কর্মকর্তারা রয়েছেন। জিজ্ঞাসাবাদের সময় উষ্ট্রডিম্ব, ইলেক্ট্রিক ডিলডো এসব ছিলো কিনা  জানতে চাইলে তিনি বলেন, নিজামীর পাছার ছিদ্রের উন্নতির জন্য প্রয়োজনীয় জিনিসপত্র রয়েছে। এসব প্রয়োগের ক্ষেত্রে সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রাখা হবে। ট্রাইব্যুনালের আদেশ অনুযায়ী অভিযুক্তের একজন আইনজীবীও তেল নিয়ে পাশের কক্ষে অবস্থান করবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: