বাউল নির্যাতনের বিচার হলো আন্তর্জাতিক ট্রাইব্যুনালে

রাজবাড়ি পাকিবেদক ।। ২০ এপ্রিল ২০১১

রাজবাড়ীতে ২৮ বাউল নির্যাতনের ঘৃণ্য ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির জন্য আদালতের নির্দেশের পাছায় হাত বুলিয়ে আকস্মিকভাবে শালিস বৈঠক ডেকে বিষয়টির পুটকিতে সীসা ঢালাই করে দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য।

সালিশ বৈঠকে খুব আন্তরিকভাবে স্থানীয় আওয়ামীলীগ নেতাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের সার্বিক ব্যবস্থা নেয়া হয়। সীসা ঢালাইয়ের কাজটি তত্বাবধান করেন সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম।

উৎসুক মানুষ, আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে রাত সাড়ে ৮টায় এ সালিশে সাংসদ বলেন, “রাত অধিক পবিত্রতম সময়। সাধক বাউলরা এসময় পুরা পিনিকে থাকেন। তাই আমরা বাউল নিগ্রহের বিচার করতে রাতের বেলা এ আন্তর্জাতিক ট্রাইবুনাল ডেকেছি।“

সালিশে উপস্থিত ছিলেন পাংশা উপজেলা চেয়ারম্যান হাসান আলী বিশ্বাস, বালিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পাংশা পৌর মেয়র মোঃ ওয়াজেদ আলী মাস্টার, পাংশা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ শফিকুল মোর্শেদ আরজ, শহীদ দিয়ানত কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম জাহাঙ্গীর, কালুখালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ জয়নাল আবেদীন ও রাজবাড়ী জেলা বারের আইনজীবী রফিকুল ইসলাম।

সালিশের কাগজে সাক্ষর করছেন এক কুত্তারবাচ্চা

অভিযুক্তদের বক্তব্য শোনা বা ক্ষমা প্রার্থনার কোনো সুযোগ না দিয়ে মামলা প্রত্যাহারের জন্য সাদা কাগজে মামলার প্রধান আসামি ইউসুফ কারীর স্বাক্ষর ও মামলার বাদী মহম্মদ ফকীরের নাকে খত নিয়ে চলে শালিসের কাজ।

রাত বাড়ার সাথে সাথে বাউলদের পিনিক কমতে থাকে। শেষ পর্যন্ত শান্তিপূর্ণ সহাবস্থানের চুক্তিতে দু‘পক্ষই সম্মত হলে উভয়ের মধ্যে আপসরফা হয়। পারস্পরিক করমর্দন আর আওয়ামী নেতাদের তেলতেলে পাছায় হাত বুলানোর মধ্য দিয়ে শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় মামলা প্রত্যাহারের। এরপর ওয়েস্টেজ কিছু সীসা উপস্থিত সবার মাঝে বিতরন করা হয়। নাচতে নাচতে বাউলরা আবার পিনিকে চলে যায়।

স্থানীয় সাংসদ বলেন, “কিছু কমবয়সী পোলাপান দুষ্টুমি করে বাল কাটা খেলতে খেলতে বাউলদের বাল কেটে দেয়। ওরা বাউল কিংবা বাল এসবের কোনটির মহিমাই জানে না। আমাকে কখনো দেখেছেন বাউলদের বাল কাটতে? কেন্দ্রীয় নেতাদের বাল ছাড়া আমি কখনোই কারো বালে হাত দিইনি।“

তিনি আরো বলেন, “বর্তমান সরকার যুদ্ধাপরাধীদের বিচারের জন্য আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠন করেছে। এবার আমরা বাউল নির্যাতনের সালিশের জন্যও আন্তর্জাতিক ট্রাইবুনাল বসিয়েছি। এর মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চলে একটি ইতিহাস রচিত হলো।“

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: