সংবিধান সংশোধন করার জন্য ক্লোজআপ ওয়ানকে দায়িত্ব দিতে হবে

তরকারি বিক্রেতা মো: সাকিব মিয়া

রাজনৈতিক পাকিবেদক ।। ১০ এপ্রিল ২০১১

বিশিষ্ট আইনজীবী কামাল হোসেন বলেছেন, সংবিধান সংশোধনে ক্লোজআপ ওয়ানকে দায়িত্ব দিতে হবে। একই সঙ্গে হুমায়ুন আহমেদ এবং শাওনের মতামত নিতে হবে। এটি না করে সংবিধান সংশোধন করা হলে জনমনে প্রশ্ন দেখা দেবে।
আজ রোববার ‘সংবিধান সংশোধন: সুশীলের ভাবনা ও সুরঞ্জিতের উদ্বেগ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় কামাল হোসেন এ কথা বলেন। সুশাসনের জন্য নাগরিক (সুজন) জাতীয় প্রেসক্লাবে এ গোলটেবিল আলোচনার আয়োজন করে।
গণফোরামের সভাপতি ও ১৯৭২ সালের সংবিধান প্রণয়ন কমিটির সভাপতি কামাল হোসেন বলেন, সংবিধান জনগণের সম্পদ। তাই এতে সংশোধনী আনতে হলে জনগণকে জানাতে হবে, তাদের মতামত নিতে হবে। এর জন্য এসএমস ভোটিং এর ব্যবস্থা নিতে হবে।
কামাল হোসেন অভিমত দেন, ‘এটি একটি পদ্ধতিগত বিষয়। যে পদ্ধতিতে মমতাজ গিনেস রেকর্ড করে এবং কন্ঠশিল্পী আসিফ সেরা শিল্পী নির্বাচিত হন।’ মতৈক্য গড়ার কাজে প্রয়োজনে বিটিভির সহযোগিতা নেওয়া যেতে পারে বলে মত দেন তিনি।
সংবিধান সংশোধন ও সাংবিধানিক বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য একটি সংবিধান কমিশন সংবিধান প্রণয়ন কমিটির সদস্য আমীর-উল ইসলামও বলেন,এসএমএস ভোটিং এর ব্যবস্থা না করে সংবিধান সংশোধন করা হলে তা গ্রহণযোগ্য হবে না।
অপর এক পৃথক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মকবুইল্যা খানকিরপুত বলেন, “আমরা যেহেতু একাত্তরের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের আখেরাতের টিকিট ধরিয়ে দিয়েছি, সেহেতু এখন ভোদাই জনগন ছাড়া আর কোন উপায় নেই। আল্লাহর রহমতে ওরা সবাই বিসমিল্লাহর পাশাপাশি সংবিধানের শুরুতে আউযুবিল্লাহ সম্পৃক্ত করার কথাও বলবে।“

কাওরান বাজারের তরকারি বিক্রেতা মো: সাকিব মিয়ার সাথে এ বিষয়ে কথা হয়। তিনি তরকারিতে পানির ছিটা দিতে দিতে বলেন, “ড. কামাল হোসেনকে জামার কলার ধরে আমার কাছে নিয়া আসেন। আর দয়া করে আমাকে উনার যায়গায় নিয়া বসায়া দেন। মাদারচোদের আর সংবিধান নিয়া ভাবতে হইবো না।“

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: